বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সিআরবি রক্ষায় এবার রেলমন্ত্রীকে অনুরোধ চট্টগ্রামের তিন মন্ত্রী এমপির

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম মহানগরের সিআরবি রক্ষায় এবার রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনকে অনুরোধ জানিয়েছেন চট্টগ্রামের তিন শীর্ষ নেতা। পরিবেশ রক্ষা ও সাধারণ মানুষের মতামতের প্রতি শ্রদ্ধার কথা জানিয়ে তারা সিআরবিতে ইউনাইটেড হাসপাতাল নির্মাণ স্থগিতের জন্য মন্ত্রীকে অনুরোধ করেছেন। হাসপাতালটি রেলের অন্য জায়গায় নির্মাণের উদ্যোগ নেওয়ার কথাও বলেছেন তারা।

গতকাল মঙ্গলবার রেলমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এ অনুরোধ করেন। এ সময় রেলমন্ত্রীকে একটি চিঠি দেন তারা।

চিঠিতে বলা হয়েছে, সাগর, পাহাড়, নদীবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি চট্টগ্রাম। নান্দনিক সৌন্দর্যে ঘেরা এই নগরের রূপ-মাধুর্যকে আরও সমৃদ্ধ করেছে চট্টগ্রামের ফুসফুসখ্যাত কেন্দ্রীয় রেলভবন তথা সিআরবি। ব্রিটিশ আমলে নির্মিত সিআরবি ভবনটি শুধু চট্টগ্রামেই নয়, পুরো দেশের মধ্যে স্থাপত্যশিল্পের এক অনন্য নিদর্শন। এখানে রয়েছে শতবর্ষী অনেক গাছ। ব্যস্ততম নগরী চট্টগ্রামের অক্সিজেন সরবরাহের উৎস হিসেবেও এটি পরিচিত। এ ছাড়া সিআরবির ঐতিহাসিক শিরীষতলায় আয়োজন করা হয় বাংলা নববর্ষ, বসন্ত উৎসব, রবীন্দ্র-নজরুল জয়ন্তীসহ বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান মুক্তিযুদ্ধে ১১ শহীদের সমাধিও রয়েছে এখানে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) কালচারাল হেরিটেজ ঘোষিত সিআরবি চট্টগ্রামবাসীর মনে আলাদা স্থান করে নিয়েছে। এসব কারণে হাসপাতাল নির্মাণ প্রকল্পের শুরু থেকেই চট্টগ্রামের সর্বস্তরের মানুষ এর প্রতিবাদ জানিয়ে আসছে। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি হাসপাতালটি সীতাকুণ্ডের কুমিরায় স্থানান্তরের প্রস্তাব দেওয়ায় রেলমন্ত্রী ও স্থায়ী কমিটির সদস্যদের অভিনন্দনও জানানো হয় চিঠিতে।