বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

হতাশায় ঘিরে ধরেছে এইচএসসি ২০২২ এর পরীক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক:

২০২২ সালের এইচএাসি পরীক্ষার্থীরা ভুগছেন চরম হতাশায়, চট্টগ্রামের সরকারী কলেজগুলোর একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে এমনটাই জানা গিয়েছে। পরীক্ষা নিয়ে চরম দুশ্চিন্তায় আছেন অধিকাংশ শিক্ষার্থী

এইচএসসি ২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ২০২০ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ন হলেও করোনার কারনে আটকে থাকে তাদের শিক্ষাকার্যক্রম। ২০২০ এর সেপ্টেম্বরে অনেকটা দেরিতে ভর্তি সম্পন্ন হলেও কলেজে ক্লাস করার সুযোগ হয়ে উঠেনি সদ্য স্কুল পেরোনো শিক্ষার্থীদের। জীবনের রঙ যেন আবদ্ধ হয়ে গিয়েছিল চার দেয়ালের মাঝে। পড়াশুনার স্বাভাবিক গতি ব্যাহত হয়ে কমেছে পড়াশুনার পিছনে ব্যায়িত সময়। কলেজগুলো অনলাইনে পাঠদান কার্যক্রম চালিয়ে গেলেও খোদ অনেক শিক্ষকই একে ফলপ্রসু নয় বলে মন্তব্য করেছেন। এরপর টানা এক বছরের বেশি সময় পার করে একাদশ শ্রেনীর প্রথম সরাসরি ক্লাস করার সুযোগ পান শিক্ষার্থীরা, অথচ উচ্চমাধ্যমিক সাধারনত ১৮ মাসে শিক্ষা কার্যক্রম সমাপ্ত করে থাকে। সেখানে ২০২০-২০২১ সালের পুরোটা সময় এক প্রকার নামকাওয়াস্তে পড়াশুনা চালিয়ে থেকে যেতে হয় প্রথম বর্ষেই। এরপর একের পর এক নানা রকম শংকায় দিন পার করতে থাকেন শিক্ষার্থীরা। সিলেবাস কমিয়ে দেয়া হলেও করোনার সময় হওয়া ক্ষতি পুষিয়ে ফের পড়াশুনায় মনোযোগ ফেরাতে পারছেন না অধিকাংশ শিক্ষার্থী। তড়িঘড়ি করে স্বল্প সময়ের ব্যাবধানে কলেজ গুলো প্রথম ও দ্বিতীয় বর্ষের পরীক্ষা সমাপ্ত করেছে। শিক্ষার্থীরা কতটুকু লাভবান হচ্ছেন, আদৌ লাভবান হচ্ছেন কিনা তা নিয়ে ভ্রুক্ষেপ নেই অধিকাংশ সরকারী কলেজ কর্তৃপক্ষের।
কয়েকজন সাধারন শিক্ষার্থী প্রজন্মনিউজকে জানিয়েছে তাদের হতাশার কথা।

বুরহান নামে কমার্স কলেজের এক শিক্ষার্থী জানান, ” চরম হতাশায় ভুগছি, পরীক্ষা নিয়ে কোন আশা নাই এমনকি ভার্সিটি এডমিশন নিয়েও”

তাজওয়ার নামে সিটি কলেজের একজন শিক্ষার্থী জানান “প্রস্তুতি নিচ্ছি,সরকারী সিদ্ধান্তের বারবার পরিবর্তন আমাদের পড়াশুনা ব্যাহত করছে, ইন শা আল্লাহ, আল্লাহ চাইলে ভালো কিছু করে দেখাবো”

শাহেদ নামে মহসিন কলেজ পড়ুয়া একজন বলেন ” পরীক্ষা হলে হবে না হলে নাই, আগের মত পড়া নিয়ে এত আগ্রহ কাজ করে না”

তালহা নামে চট্টগ্রাম কলেজের একজন শিক্ষার্থী জানান, ” রেজাল্ট নিয়ে কোনো আশা নাই, পাশ করতে পারলেই যথেষ্ট”

এ নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখারুল ইসলাম বলেন ” এটি সারাবিশ্বের বাস্তবতা, সারা বিশ্বই এ বৈশ্বিক দুর্যোগের স্বীকার, তার উপর আমাদের দেশে বন্যা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি জ্বালানি সংকটের মত আরও কিছু বাস্তবতার সম্মুখীন হতে হচ্ছে সব মিলিয়ে পরীক্ষা বার বার পেছানো আমাদের জন্য একটা বিরাট সমস্যা ”

এ থেকে সমাধানের পথ কি হতে পারে জানতে চাইলে তিনি প্রজন্ম নিউজকে বলেন ” আমাদেরকে লক্ষ রাখতে হবে বাচ্চারা যাতে ট্রমাটাইজ না হয়ে পড়ে,সামনের কঠিন দিনগুলো মোকাবিলা করার মত শক্ত মানসিকতা তৈরী করতে হবে আর এজন্য এগিয়ে আসতে হবে আমাদের পরিবারকেই ”

উল্লেখ্য চলতি বছর এইচএসসি পরীক্ষা নভেম্বরে নেয়ার কথা ভাবছে উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতর।