বুধবার , ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার গ্রামেও বৈদুতিক গাড়ি (ইভি) বিক্রি করতে চায় চীন

 

চট্টলা সংবাদ প্রতিবেদন :

বিশ্বের বৃহত্তম গাড়ি বাজারে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) বিক্রি কমে যাওয়ায় দুশ্চিন্তায় চীনা নীতিনির্ধারকরা। বিক্রি বাড়াতে তারা ছয় মাসের নতুন কৌশল হাতে নিয়েছেন। যার অংশ হিসেবে গ্রামীণ এলাকায় অটো ক্রয়ের ওপর জোর দেয়া হচ্ছে। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় এ কর্মসূচি পরিচালনা করবে। বৃহস্পতিবার এ-সংক্রান্ত এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, চলতি মাস থেকে এ কর্মসূচি শুরু হবে এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ইভি কিনতে গ্রামাঞ্চলে ঋণ প্রদান করতে উৎসাহিত করা হবে। স্থানীয় সরকার থেকে ভর্তুকি এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যাতে ইভি পণ্যে বিশেষ ছাড়ের ব্যবস্থা করে।

বিবৃতিতে বলা হয়েছে, এ উদ্যোগের মূল অগ্রাধিকার হলো চীনের আশপাশের ১১ হাজারেরও বেশি কাউন্টি এবং গ্রামে ইভি গ্রহণকে উন্নীত করা। একই সঙ্গে বেইজিং গ্রামীণ এলাকায় চার্জিং অবকাঠামো উন্নত করার পদক্ষেপ নিয়েছে। এটি বাস্তবায়নে স্থানীয় কর্তৃপক্ষকে ভর্তুকি দিতেও নির্দেশনা দিয়েছে।

চীনের শীর্ষ কর্মকর্তারা এ বছর ইভি গ্রহণ এবং গাড়ির বিক্রয়কে যথেষ্ট গুরুত্বের সঙ্গে দেখছেন। চলতি মাসের শুরুর দিকে চীনা স্টেট কাউন্সিল ঘোষণা করেছে, বিদ্যুচ্চালিত নতুন গাড়ি কিনলে ক্রেতাদের ট্যাক্স মওকুফ সুবিধা দেয়া হবে।

শুধু তাই নয়, গত মাসে দেশটির অর্থনৈতিক পরিকল্পনা সংস্থা এবং ব্যুরো অব এনার্জি বড় শহরগুলোর বাইরে আরো চার্জিং অবকাঠামো তৈরির জন্য আহ্বান জানিয়েছিল।

চীন বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম বাজার। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এ বাজার ৯৫ শতাংশ বেড়েছে। তবে এ বৃদ্ধি ক্রমেই গতি হারাচ্ছে। ২০২৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত ইভি এবং প্লাগ-ইন হাইব্রিডের বিক্রির পরিমাণ ৪১ শতাংশ বেড়েছে। যেখানে ২০২২ সালের একই সময়ে বিক্রির পরিমাণ ১২০ শতাংশ পর্যন্ত বেড়েছিল।

চট্টলা সংবাদ/১৩ জুন ২৩/ এস আই