বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের আসামী কক্সবাজারে আটক

চট্টলা সংবাদ প্রতিবেদন:

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ কর্তৃক আব্দুস শুক্কুর এর বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কক্সবাজার জেলার মহেশখালী এলাকায় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পাওয়ায় তার বিরুদ্ধে বর্ণিত অপরাধের তদন্ত কার্য শুরু করে। পরবর্তীতে তদন্তকারী সংস্থা তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন দাখিল করেন এবং গত ২১ মে ২০১৫ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আব্দুস শুক্কুর এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। বর্ণিত মানবতাবিরোধী অপরাধে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামিকে গ্রেফতারের লক্ষে  গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে র‍্যাব।

এরই ধারাবাহিকতায় একটি আভিযানিক দল গত ০৩ জুলাই ২০২৩ তারিখে কক্সবাজার জেলার সদর থানাধীন রুমানিয়াছড়া এলাকায় অভিযান পরিচালনা করে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী আব্দুস শুক্কুরকে গ্রেফতার করতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত আসামী আব্দুস শুক্কুর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন। মহান মুক্তিযুদ্ধের সময় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন ও নির্যাতন করেন।

আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে তিনি মহান মুক্তিযুদ্ধে মানবতা বিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক অভিযুক্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী মর্মে স্বীকার করেন। গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, সে আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ করে নাম ও ঠিকানা পরিবর্তন করে দীর্ঘ ০৮ বছর যাবৎ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেন এবং সর্বশেষ কক্সবাজার জেলার সদর থানা এলাকায় বসবাস শুরু করেন।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

চট্টলা সংবাদ/৫ই জুলাই২৩ /আজাখা