বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেপুটি অ্যাটর্নি জেনারেল শৃঙ্খলা ভঙ্গ করেছেন: আইনমন্ত্রী

চট্টলা সংবাদ প্রতিবেদন:

ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে বিবৃতি-সংক্রান্ত বক্তব্য দিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া শৃঙ্খলা ভঙ্গ করেছেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। এজন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও বলেন আইনমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন নিয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) আয়োজিত এক আলোচনা সভা শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এই মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল কিন্তু অ্যাটর্নি জেনারেল অফিসের একজন কর্মকর্তা। তিনি যদি কোনো বক্তব্য দিতে চান তাহলে অ্যাটর্নি জেনারেলের অনুমতি নিয়ে তাকে দিতে হবে। আমার মনে হয় তিনি শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তার মতামত দিতে তিনি স্বাধীন। কিন্তু যখন তিনি কোনো দায়িত্ব পালন করেন, তখন যে অফিসে তিনি দায়িত্ব পালন করেন তাদের সাথে যদি তার দ্বিমত হয় তাহলে তার উচিত পদত্যাগ করে তার মতামত তুলে ধরা। এক্ষেত্রে তিনি সেটিও করেননি। তিনি শৃঙ্খলা ভঙ্গ করেছেন। অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

প্রসঙ্গত, ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন ও দুর্নীতির মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে খোলাচিঠি (বিবৃতি) পাঠিয়েছেন বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় দেড় শতাধিক ব্যক্তি। যার মধ্যে আছেন শতাধিক নোবেলজয়ীও। শিকাগোভিত্তিক জনসংযোগ প্রতিষ্ঠান সিজিয়ন পিআর নিউজওয়্যার তাদের ওয়েবসাইটে গত ২৮ আগস্ট এই চিঠিটি প্রকাশ করে। এ চিঠির প্রতিবাদ জানিয়ে পাল্টা বিবৃতি দিয়েছেন দেশের বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সোমবার গণমাধ্যমকর্মীদের সাথে এ বিষয়ে কথা বলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া। তিনি বলেন, আমি মনে করি, ড. ইউনূস একজন সম্মানিত ব্যক্তি। তার সম্মানহানি করা হচ্ছে এবং এটি বিচারিক হয়রানি। ড. ইউনূসের পক্ষে বিশিষ্টজনদের দেয়া বিবৃতির বিপরীতে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেওয়ার কথা রয়েছে— এমন দাবি করে রাষ্ট্রের এই আইন কর্মকর্তা বলেন, অ্যাটর্নি জেনারেল অফিসে কর্মরত সবাইকে এতে স্বাক্ষর করার জন্য নোটিশ করা হয়েছে। আমি সিদ্ধান্ত নিয়েছি, এ বিবৃতিতে স্বাক্ষর করব না।

এর কারণ হিসেবে তিনি বলেন, এটি আমার নিজস্ব চিন্তা। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ শতাধিক ব্যক্তি যে বিবৃতি দিয়েছেন, তার সঙ্গে আমি একমত।