বুধবার , ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে আম্পায়ার সৈকত

চট্টলা সংবাদ প্রতিবেদন:

দেশের মাটিতে কিংবা আন্তর্জাতিক বিভিন্ন টুর্নামেন্টে আম্পায়ারিং করলেও পুরুষদের বিশ্বকাপে কখনোই আম্পায়ারিংয়ের সুযোগ পায়নি বাংলাদেশের কেউ। এবার অবশ্য সেই গেরো কাটছে। প্রথম বাংলাদেশি হিসেবে ভারত বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

শুক্রবার (৮ সেপ্টেম্বর ) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। আম্পায়ারদের এমিরেটস এলিট প্যানেলের ১২ জন এবং আইসিসি উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্য সহ মোট ১৬ জনের নাম ঘোষণা করেছে সংস্থাটি। বাংলাদেশ থেকে জায়গা পেয়েছেন শুধু সৈকত-ই।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই থাকছেন সৈকত। তবে সে ম্যাচে অবশ্য অন ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন না তিনি। দায়িত্ব পালন করবেন চতুর্থ আম্পায়ার হিসেবে। আগামী ৫ অক্টোবর আহমেদাবাদে বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলবে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।

পুরুষদের বিশ্বকাপে আম্পায়ারিং না করলেও চলতি বছর অনুষ্ঠিত নারীদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন সৈকত। এছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও তার আম্পায়ারিংয়ের অভিজ্ঞতা আছে বেশ কয়েকবার। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সর্বশেষ আফগানিস্তান-পাকিস্তানের সিরিজেও প্রথমবারের মতো নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ছিলেন তিনি।