বুধবার , ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামীকাল থেকে সব পোশাক কারখানা খোলা রাখার আহ্বান শিল্প ও শ্রম উপদেষ্টার

চট্টলা সংবাদ প্রতিবেদন :

আগামীকাল থেকে দেশের সব পোশাক কারখানা পুনরায় চালু রাখার আহ্বান জানিয়েছেন শিল্প ও শ্রম উপদেষ্টারা। তাদের মতে, পরিস্থিতির সদ্ব্যবহার করে তৃতীয়পক্ষ সুযোগ নেওয়ার চেষ্টা করতে পারে। শ্রমিকদের ন্যায্য দাবি নিয়ে কাজ করতে একটি সেল সক্রিয় রয়েছে বলে জানান তারা।

অন্যদিকে উদ্যোক্তারা কঠোর হুঁশিয়ারি দিয়েছেন, আগামীকাল যেকোনো ধরনের ভাঙচুরের ঘটনা ঘটলে শ্রম আইন অনুযায়ী কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিজিএমইএ আয়োজিত ত্রিপক্ষীয় সভায় এসব কথা তুলে ধরা হয়।

সভায় শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, “তৈরি পোশাক খাতের সমস্যাগুলোর দ্রুত সমাধান প্রয়োজন, অন্যথায় শ্রমিক ও মালিক উভয়েই ক্ষতিগ্রস্ত হবে, এবং তৃতীয়পক্ষ সুবিধা নেবে।”

এসময় শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ জানান, সরকার কর্তৃক গঠিত একটি সেল এই সমস্যার সমাধানে কাজ করছে।

এফবিসিসিআই-এর সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, “গত মাসের বেতন পরিশোধ করতে যথেষ্ট কষ্ট হয়েছে। কারফিউ এবং আন্দোলনের কারণে উৎপাদন বন্ধ রাখতে হয়েছিল। এরই মধ্যে ২৭০টি কারখানা বন্ধ হয়ে গেছে, এবং ডিসেম্বরের মধ্যে আরও কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।” তিনি আরও উল্লেখ করেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে ইউরোপের বাজারে পোশাক বিক্রি কমে যাওয়ায় গার্মেন্টস খাতের চাহিদা হ্রাস পেয়েছে।