বুধবার , ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সাংবাদিকদের বিরুদ্ধে গণহারে হত্যা মামলা: অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতি লঙ্ঘনের অভিযোগ

চট্টলা সংবাদ প্রতিবেদন :

সাংবাদিকদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে হত্যা মামলা দায়ের অন্তর্বর্তী সরকারের স্বাধীন সাংবাদিকতার প্রতিশ্রুতির লঙ্ঘন বলে মন্তব্য করেছে সম্পাদক পরিষদ। এমন প্রবণতা আন্তর্জাতিক অঙ্গনে সরকারের ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলেও তারা মনে করে।

আজ শনিবার এক বিবৃতিতে সম্পাদক পরিষদ জানায়, ঢালাও অভিযোগের ভিত্তিতে সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলার ঘটনা এখনো অব্যাহত। তারা দ্ব্যর্থহীনভাবে উল্লেখ করেছে যে, এ ধরনের মামলা প্রচলিত আইনের অপব্যবহার এবং সরকারের স্বাধীন সাংবাদিকতার অঙ্গীকারের লঙ্ঘন।

বিবৃতিতে আরও বলা হয়, যদি কোনো সাংবাদিক কোনো অপরাধ করে থাকেন, তবে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। পাশাপাশি, সম্পাদক পরিষদ সাংবাদিকতার নীতি ও পেশাদারিত্ব বজায় রাখার আহ্বান জানিয়ে বলেন, রাজনৈতিক লেজুড়বৃত্তি থেকে সাংবাদিকদের বিরত থাকা উচিত।

প্রেস কাউন্সিলের মাধ্যমে বিগত সরকারের সময়ে নিপীড়নমূলক কর্মকাণ্ডে জড়িত সাংবাদিকদের বিরুদ্ধে তদন্ত এবং যথাযথ শাস্তির ব্যবস্থা নেওয়ারও প্রস্তাব রাখে সম্পাদক পরিষদ।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, বিগত সরকারের আমলে ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনের অপব্যবহার, এবং সাংবাদিকদের হয়রানি ও গ্রেপ্তারের প্রচেষ্টা আন্তর্জাতিক অঙ্গনে সমালোচিত হয়েছিল। বর্তমানে সাংবাদিকদের বিরুদ্ধে এ ধরনের হত্যা মামলা দায়েরের প্রবণতা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে বলেও তারা সতর্ক করে দেয়।

সম্পাদক পরিষদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়ে বলে, নিরপেক্ষভাবে তদন্ত করে যদি কোনো সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হয়, তাহলে দ্রুত তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া উচিত।