বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

নিলামে ৩৪ বিলাসবহুল গাড়ি বিক্রি

সংগৃহীত
চট্টগ্রাম বন্দর দিয়ে কার্নেট দ্য প্যাসেজ সুবিধায় আনা আমদানিকৃত ৩৪টি বিলাসবহুল গাড়ি নিলাম প্রক্রিয়ায় বিক্রয়ের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার আলী রেজা হায়দার এ তথ্য জানান।

এদিকে ইতোমধ্যে সর্বোচ্চ দরদাতার অনুকূলে ডেলিভারি অর্ডার (ডিও) জারি করা হয়েছে। সেই সঙ্গে বাকি ৭৪টি গাড়ির পুনরায় নিলামের আয়োজন করারও নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম কাস্টমস। নিলামে ওঠা ৩৪টি গাড়ির মধ্যে রয়েছে মিতসুবিশি, মার্সিডিজ, টয়োটা ল্যান্ড ক্রুজার, বিএমডব্ল্িু, ফোর্ড, জাগোয়ার, লেক্সাস, রেঞ্জ রোভার, ব্রান্ডের গাড়ি। গাড়িগুলোর সর্বোচ্চ বিড মূল্য ছিল ৬১ লাখ ১৫ হাজার ৭০০ টাকা।

চট্টগ্রাম কাস্টমসের তথ্য মতে, গত ২৭ জুন চট্টগ্রাম কাস্টমসে নিলাম হাউসের জরুরি সভায় ৩৪টি গাড়ির নিলাম অনুমোদন দেওয়া হয়। আর বাকি ৭৪টি গাড়ির পুনরায় নিলামের ব্যবস্থা করার জন্য নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি কাস্টমসের শুল্কায়ন শাখা থেকে অনাপত্তি পত্র পাওয়ার পর গত ৫ জুলাই ৩৪টি গাড়ির বিক্রি আদেশ জারি করা হয়। সর্বোচ্চ দরদাতার অনুকূলে গতকাল ৬ জুলাই ডেলিভারি অর্ডারও জারি করা হয়।

চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার আলী রেজা হায়দার বলেন, আমদানিকৃত ১০৮টি গাড়ির মধ্যে ৩৪টি গাড়ি নিলাম প্রক্রিয়ায় বিক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এই ৩৪টি গাড়ির বিক্রয় মূল্য ছিল ৯ কোটি ২৮ লাখ ২ হাজার ২০০ টাকা। কিন্তু আমরা গাড়িগুলো ৬১ লাখ ১৫ হাজার ৭০০ টাকায় বিক্রি করেছি।
তিনি বলেন, কাস্টমস কর্তৃপক্ষ গাড়িগুলো বিক্রি করতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স পারমিট সংগ্রহ করেছে। তাই ক্রেতাকে নতুন করে ক্লিয়ারেন্স পারমিট নিতে হবে না।